বুধবার, ১২ জুন ২০২৪, ০৮:৪২ অপরাহ্ন

অবশেষে বৃষ্টির আশার বাণী জানালো আবহাওয়া অফিস

  • প্রকাশিত : মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০২৩

ডেক্স রিপোর্টার

তোফায়েল আহমেদ 

বাংলাদেশে তীব্র তাপদাহে হাঁসফাঁস অবস্থা দেশবাসীর। অবশেষে এর অবসান ঘটিয়ে টানা ১৬দিনের তাপদাহের পর ভারী বর্ষণ হওয়ার আশ্বাস দিয়েছে আবহাওয়া অফিস। একই সঙ্গে কবে থেকে বৃষ্টি শুরু হতে পারে সেটিও জানিয়েছে আবহাওয়া অফিস।

মঙ্গলবার (১৮ এপ্রিল) থেকে দেশের তাপমাত্রা ধীরে ধীরে কমতে থাকবে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর। আরোও জানান আগামী  রোববার (২৩ এপ্রিল) থেকে সারাদেশে হালকা থেকে মাঝারি বৃষ্টিসহ হাওড় অঞ্চলে ভারী বর্ষণ হওয়ার সম্ভাবনা রয়েছে। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মোঃ আজিজুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, আগামী ১৮ই এপ্রিল থেকে সারাদেশে তাপমাত্রা ধীরে ধীরে কমতে থাকবে। ১৯ এপ্রিল থেকে ঢাকার তাপমাত্রা কমতে শুরু করবে। ১৯-২০ এপ্রিলের দিকে দেশের সিলেট, সুনামগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা অঞ্চলে বৃষ্টি হতে পারে। আর ২৩ এপ্রিল থেকে সিলেট সুনামগঞ্জসহ হাওড় এলাকায় ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি ঢাকা শহরের তাপমাত্রা বৃদ্ধির জন্য অতিরিক্ত যানবাহন, ঘরে ঘরে এয়ারকন্ডিশনিং-এর তাপ এবং নির্মাণকাজের ফলে সৃষ্ট তাপ অন্যতম প্রধান কারণ বলে তিনি মনে করেন।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক আরও বলেন, ২৩ এপ্রিল ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, চাঁদপুর অঞ্চলের কোন কোন এলাকার ওপর দিয়ে বৃষ্টি, শিলাবৃষ্টি ও কালবৈশাখী বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে বিশ্বের অন্যান্য দেশের মতোই বাংলাদেশে চরমভাবাপন্ন আবহাওয়া বিরাজ করছে। তাই দীর্ঘ তাপদাহের পর আবার ভারী বর্ষণের সম্ভাবনা দেখা দিয়েছে।

বিশিষ্ট আবহাওয়াবিদ শাহানাজ সুলতানা সোমবার (১৭ এপ্রিল) বিকেল ৩টার আবহাওয়া প্রতিবেদন অনুযায়ী বলেন, “আজ এ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ঈশ্বরদীতে। বিকেল ৩টায় ঈশ্বরদীর তাপমাত্রা ছিলো ৪৩ ডিগ্রী সেলসিয়াস।”

সংবাদটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পর্কিত সংবাদ
© ২০২৪ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর নিউজ ৩৬৫
ডিজাইন ও কারিগরী সহায়তায় আতিক