বুধবার, ১২ জুন ২০২৪, ০৯:২২ অপরাহ্ন

২য় ধাপে সারের দাম আরোও ৫টাকা বৃদ্ধি

  • প্রকাশিত : বুধবার, ১২ এপ্রিল, ২০২৩

ডেক্স রিপোর্টার

তোফায়েল আহমেদ

বিশ্ব বাজারে সকল সারের দাম বাড়ায় কৃষক ও ডিলার পর্যায়ে রাসায়নিক সারের দাম প্রতি কেজিতে পাঁচ টাকা বাড়ানো হয়েছে। সোমবার (১০ এপ্রিল) এ দাম কার্যকর করা হয়। এই আদেশ জারি করেন কৃষি মন্ত্রনালয়।

ইউরিয়া, ডিএপি, টিএসপি ও এমওপি সারের দাম কেজিতে ৫ টাকা বাড়িয়ে আদেশ জারি করেছে কৃষি মন্ত্রণালয়। কৃষি মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, ‘চলমান বৈশ্বিক মন্দা অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে বিশ্ব বাজারে সারের মূল্য বৃদ্ধিজনিত কারণে সারের আমদানি যৌক্তিক পর্যায়ে রাখা এবং সর্বোত্তম ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে সারের বিক্রয় মূল্য পুনর্নির্ধারণ করা হলো।’

কিন্তু এর আগে সব সারের মূল্য পুনর্নির্ধারণের সিদ্ধান্তের কথা কৃষি মন্ত্রণালয়ের সচিবকে চিঠি দিয়ে জানায় অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। দাম বাড়ায় এখন থেকে প্রতি কেজি ইউরিয়া ও টিএসপির দাম ২২ টাকা থেকে ২৭ টাকা, ডিএপি ১৬ টাকা থেকে বেড়ে ২১ টাকা, এমওপি সারের দাম ১৫ টাকা থেকে ২০ টাকা হয়েছে।

অন্য দিকে পাঁচ টাকা বেড়ে ডিলার পর্যায়ে প্রতি কেজি ইউরিয়া ও টিএসপির দাম ২৫ টাকা, ডিএপির দাম ১৯ টাকা এবং প্রতি কেজি এমওপির দাম ১৮ টাকা হয়েছে। যা আগে ছিল ইউরিয়া ও টিএসপি ২০ টাকা, ডিএপি ১৪ টাকা এবং এমওপি ১৩ টাকা।

উল্লেখ্য, গত ৩রা এপ্রিল কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, ‘বিগত চার বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারের দাম এক টাকাও বাড়াননি। অর্থ মন্ত্রণালয় বারবার আমাদের ওপর চাপ দিচ্ছে যে, সারের দাম বাড়ান, আমরা অর্থ জোগাড় করতে পারছি না, আমরা অর্থ আপনাদের দিতে পারছি না। কিন্তু প্রধানমন্ত্রী নিজের অবস্থানে অটুট, তিনি কখনোই সারের দাম বাড়াবেন না। আমিও আপনাদের বলতে চাই, এ বছরও আমাদের সারের দাম বৃদ্ধির কোনো পরিকল্পনা নেই। আশা করি আপনারা (সাংবাদিক) জাতির সামনে তুলে ধরবেন।’

সংবাদটি শেয়ার করুন...

One response to “২য় ধাপে সারের দাম আরোও ৫টাকা বৃদ্ধি”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পর্কিত সংবাদ
© ২০২৪ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর নিউজ ৩৬৫
ডিজাইন ও কারিগরী সহায়তায় আতিক