বুধবার, ১৯ জুন ২০২৪, ০৭:২৫ পূর্বাহ্ন

এবার ববঙ্গোপসাগরে আসছে সুপার সাইক্লোন “সিত্রাং”

  • প্রকাশিত : শুক্রবার, ১৪ অক্টোবর, ২০২২
প্রবল বেগে ধেয়ে আসছে সুপার সাইক্লোন "সিত্রাং"। এর উৎপত্তিস্থল বঙ্গোপসাগরে। এর আঘাতে উপকূলভাগ লণ্ডভণ্ড হওয়ার আশঙ্কা রয়েছে। এর গতিবেগ হতে পারে ঘণ্টায় ২১০-২৫০ কিলোমিটার এবং উপকূলে ১৫ থেকে ২০ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে।

রিপোর্টার

রিপন শাহরিয়ার

প্রবল বেগে ধেয়ে আসছে সুপার সাইক্লোন “সিত্রাং”। এর উৎপত্তিস্থল বঙ্গোপসাগরে। এর আঘাতে উপকূলভাগ লণ্ডভণ্ড হওয়ার আশঙ্কা রয়েছে। এর গতিবেগ হতে পারে ঘণ্টায় ২১০-২৫০ কিলোমিটার এবং উপকূলে ১৫ থেকে ২০ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে।

আবহাওয়া ও জলবায়ু বিষয়ক গবেষক মোস্তফা কামাল (পলাশ) জানান, আমেরিকার মডেল গ্লোবাল ফরকাস্ট সিস্টেম (জিএফ‌এস) আবহাওয়া পূর্বাভাসে বলেন, চলতি বছর অক্টোবরের ১৮ থেকে ২৫ তারিখের মধ্যে বঙ্গোপসাগরে ভারত বা বাংলাদেশে একটি সুপার সাইক্লোন সৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে।

তিনি আরোও বলেন, যে পথে ঘূর্ণিঝড় “আম্ফান” স্থলভাগে আঘাত হেনেছিল, সর্বশেষ পূর্বাভাস অনুসারে “সিত্রাং” প্রায় একই স্থানে আঘাত করার সম্ভাবনা কথা জানাচ্ছে আমেরিকার আবহাওয়া পূর্বাভাস মডেল।

ঘূর্ণিঝড়টির কারণে সমুদ্রপৃষ্ঠের বায়ুচাপ ৯৪১ মিলিবার পর্যন্ত নেমে যেতে পারে। সেই সাথে বাতাসের গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ২১০ থেকে ২৫০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। এই গতিবেগে উপকূলে আঘাত করলে ক্ষয়ক্ষতির পরিমাণ ঠিক একই পরিমাণ হবে যেমনটি হয়েছিল ঘূর্ণিঝড় ‘সিডর’ এর কারণে ২০০৭ সালে খুলনা বিভাগের উপকূলীয় জেলা গুলোতে। এবারও ঠিক ততটাই বা তার থেকে বেশি ক্ষয়ক্ষতি হতে পারে।

মোস্তফা কামাল বলেন, সম্ভাব্য “সিত্রাং” নামক এই ঘূর্ণিঝড়টি অক্টোবরের ২২ থেকে ২৫ তারিখের মধ্যে দেশের উপকূলের স্থলভাগে আঘাত হানতে পারে। যার ফলশ্রুতিতে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, এই ভয়াবহ ঘূর্ণিঝড়ের প্রকোপে ক্ষতির সম্মুখীন হবেন প্রায় ৫০ লক্ষ মানুষ।

সংবাদটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পর্কিত সংবাদ
© ২০২৪ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর নিউজ ৩৬৫
ডিজাইন ও কারিগরী সহায়তায় আতিক